• শনিবার, ১৮ মে ২০২৪, ০২:২৪ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জ শহরের নিরাপত্তায় সিসি ক্যামেরা স্থাপন দ্বারপ্রান্তে গিয়ে হোচট

কিশোরগঞ্জ শহরের নিরাপত্তায় সিসি
ক্যামেরা স্থাপন দ্বারপ্রান্তে গিয়ে হোচট

# মোস্তফা কামাল :-

অপরাধ প্রবণতা রোধ ও অপরাধ দমনে অত্যাধুনিক ডিভাইস সিসি ক্যামেরার গুরুত্ব এখন বিশ্বজনীন। কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙার ঘটনা সহজেই উদঘাটন করা সম্ভব হয়েছে সিসি ক্যামেরার বদৌলতে। দেশের অনেক শহরই এখন স্থানীয় প্রশাসন ও আইন শৃংখলা কর্তৃপক্ষের সহায়তায় এখন সিসি ক্যামেরার আওতায়। অনেক বাসাবাড়ি এবং প্রতিষ্ঠানও সিসি ক্যামেরার নজরদারির আওতায়। এর সুফলও পাওয়া যাচ্ছে।
কিশোরগঞ্জ শহরেও প্রায়ই খুন, কিশোর অপরাধ, ছিনতাই, মাদকসহ নানা অপরাধে জননিরাপত্তা হুমকিতে রয়েছে। ফলে এই শহরকেও অপরাধমুক্ত রাখতে, নিরাপদ রাখতে এবং জনগণের জানমাল রক্ষায় জেলা আইন শৃংখলা কমিটির সভায় সিসি ক্যামেরা স্থাপনের প্রস্তাব উঠেছিল। সেই মোতাবেক পাগলা মসজিদ পরিচালনা কমিটির সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)-এর নেতৃত্বে ৫ সদস্যের একটি প্রকল্প বাস্তবায়ন কমিটিও করা হয়েছিল। কমিটি শহরের বিভিন্ন স্পর্শকাতর ও অপরাধপ্রবণ এলাকাগুলো চিহ্নিত করে ৩০৪টি সিসি ক্যামেরা স্থাপনের সিদ্ধান্ত নেয়। আর প্রকল্পটি বাস্তবায়নে অর্থের সংস্থানের জন্য কমিটি পাগলা মসজিদ পরিচালনা কমিটির দ্বারস্থ হলে জনগণের দান করা অর্থের এফডিআর-এর লভ্যাংশ থেকে মসজিদ কমিটি অর্থের সংস্থানের সিদ্ধান্ত নেয়। জেলা প্রশাসক পদাধিকারবলে পাগলা মসজিদের সভাপতি। ক্যামেরা স্থাপনে টেন্ডার আহবান করে ওয়ার্ক অর্ডারও দেয়া হয়েছিল। শহরবাসীর মধ্যে স্বস্তি তৈরি হয়েছিল, এবার খুনখারাবি, কিশোর অপরাধ, ইভটিজিং, চুরি-ছিনতাই, মাদকসহ নানা অপরাধ থেকে পরিত্রাণ পাওয়া যাবে। কিন্তু কোনরকম ঠিকানা বা মোবাইল ফোন নম্বর ছাড়া মো. কামাল নামে পরিচয়বিহীন এক ব্যক্তি গত ৫ অক্টোবরের স্বাক্ষরে ঢাকার নিউ ইস্কাটনের ওয়াকফ প্রশাসক বরাবরে একটি সংক্ষিপ্ত চিঠি দিয়ে ধর্মের দোহাই তুলে সিসি ক্যামেরা স্থাপনে আপত্তি জানান।
এর প্রেক্ষিতে ওয়াকফ প্রশাসক ও সরকারের অতিরিক্ত সচিব এম.এম তারিকুল ইসলাম গত ২ নভেম্বরের স্বাক্ষরে এক চিঠিতে কিশোরগঞ্জের জেলা প্রশাসককে ওয়াকফ কার্যালয়ের অনুমতি ব্যতীত পাগলা মসজিদের অর্থ দিয়ে পৌরসভা এলাকায় সিসি ক্যামেরা স্থাপন না করার জন্য অনুরোধ জানানো হয়। অনুমতি ছাড়া স্থাপন করা হলে এস্টেটের খরচের দায়দায়িত্ব জেলা প্রশাসকসহ কমিটির সকল সদস্যকে বহন করতে হবে বলেও চিঠিতে বলা হয়। চিাঠতে কোন পরিস্থিতিতে এবং কিসের ভিত্তিতে পাগলা মসজিদের অর্থ দিয়ে কিশোরগঞ্জ পৌরসভা এলাকায় সিসি ক্যামেরা স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে, সে বিষয়ে মতামত প্রদানের জন্য জেলা প্রশাসককে অনুরোধ জানানো হয়েছে।
এর জবাবে জেলা প্রশাসক সারওয়ার মুর্শেদ চৌধুরী ১৬ নভেম্বরের স্বাক্ষরে লেখা চিঠিতে বলেছেন, পাগলা মসজিদ ও ইসলামিক কমপ্লেক্স সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ঢাকার ওয়াকফ প্রশাসকের কার্যালয় থেকে গত বছর ১ ডিসেম্বর জেলা প্রশাসককে পদাধিকারবলে সভাপতি করে ৫ বছরের জন্য ৩০ সদস্যের পরিচালনা কমিটি অনুমোদন করা হয়েছে। আর ১৪ ডিসেম্বর কমিটির সভায় পৌর এলাকায় সিসি ক্যামেরা স্থাপনের বিষয়ে আলোচনা হয়। আলোচনায় বিভিন্ন স্থানে কিশোর অপরাধসহ বিভিন্ন রকম অপরাধ দমনের লক্ষ্যে পৌর এলাকার বিশেষ বিশেষ স্থানে অধিকতর নিরাপত্তা ও জনকল্যাণের স্বার্থে প্রয়োজন মোতাবেক সিসি ক্যামেরা স্থাপন খুবই জরুরি মর্মে সকল সদস্যই জোরালো প্রস্তাব উপস্থাপন করেন। সদর মডেল থানার অফিসার ইনচার্জও সিসি ক্যামেরা স্থাপন বিশেষ প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন। সভায় সর্বসম্মতিক্রমে পৌর এলাকায় পাগলা মসজিদের অর্থে সিসি ক্যামেরা স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয় এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)-কে আহবায়ক করে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।
চিঠিতে আরো বলা হয়, পাগলা মসজিদ থেকে এ জেলার বিভিন্ন মসজিদ সংস্কার/নির্মাণের জন্য অর্থ অনুদান প্রদান করা হয়। এছাড়াও পাগলা মসজিদের উদ্বৃত্ত টাকা থেকে মসজিদের নামে গত তিন বছরে ১০ কোটি টাকার এফডিআর করাসহ, মসজিদের টাকায় ১১০ জন ছাত্রের একটি এতিমখানা পারিচালনা, নিরাপত্তার জন্য নিয়মিত নিরাপত্তা কর্মি ও আনসার মোতেয়ন, মসজিদ এলাকায় ৬০টি সিসি ক্যামেরা স্থাপনসহ বিভিন্ন সংস্কারমূলক ও উন্নয়নকাজ চলমান আছে বলে চিঠিতে বিস্তারিত বর্ণনা দেয়া হয়েছে। এ প্রতিষ্ঠান থেকে সময়মত ওয়াকফ চাঁদাও পরিশোধ করা হচ্ছে। প্রতি তিন মাসে একবার দানবাক্স খুলে এক কোটি থেকে দেড় কোটি টাকা, বিভিন্ন অলঙ্কারসহ বৈদেশিক মুদ্রাও পাওয়া যায়। মূলত শহরে কিশোর অপরাধ দমন, ইভটিজিং প্রতিরোধ, ছিনতাই ও চুরি-ডাকাতি প্রতিরোধ এবং সাধারণ মানুষের নিরাপত্তার স্বার্থে এবং প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ, সন্ত্রাস ও অপরাধমুক্ত শহর গড়তে কিশোরগঞ্জ পৌর এলাকার বিভিন্ন স্থানে মানুষেরই দানকৃত অর্থ থেকে ৩০৪টি সিসি ক্যামেরা স্থাপন খুবই জরুরী। ফলে জনকল্যাণে এসব সিসি ক্যামেরা স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে চিঠিতে জেলা প্রশাসক উল্লেখ করেছেন এবং এ কাজে ওয়াকফ প্রশাসকের অনুমতির জন্য অনুরোধ জানিয়েছেন।
এদিকে জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান এ প্রতিনিধির কাছে বলেছেন, জনগণের জানমালের নিরাপত্তা বিধানের চেয়ে বড় ধর্মের কাজ বা পূণ্যের কাজ আর কি হতে পারে। ফলে পাগলা মসজিদের টাকায় সিসি ক্যামেরা স্থাপন করে জনজীবনে শান্তি ও স্বস্তি প্রতিষ্ঠার মত একটি ভাল কাজে কোন বাধা বা আপত্তি থাকা উচিত নয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *